ডাবল টাকা পাচ্ছে এবারের আইপিএল চ্যাম্পিয়ন: অন্যান্য আকাশছোঁয়া প্রাইজমানি

IPL offering double prize money for the champion

বিশ্বের সবচেয়ে জমজমাট এবং আকর্ষণীয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। মাঠের খেলার প্রতিদ্বন্দ্বিতা ছাড়াও কাঁড়ি কাঁড়ি টাকার ঝনঝনানি এবং গ্ল্যামারের মিশেলে এই টুর্নামেন্টের আবেদন সারা বিশ্বেই অনেক বেশি। অর্থের ঝনঝনানি এবারের আসরেও থাকছে আগের মতোই।

চলতি আসরের প্রাইজমানি এবং ম্যাচপ্রতি পুরষ্কারের তালিকা প্রকাশ করেছে আইপিএল কর্তৃপক্ষ। যেখানে প্রতি ম্যাচেই দেয়া হবে কমপক্ষে পাঁচ লক্ষ রুপির পুরষ্কার!

এক নজরে দেখে নেয়া যাক আইপিএলের এবারের আসরের পুরষ্কারগুলো

ম্যান অব দ্যা ম্যাচ :

লিগ ম্যাচে প্রতি ম্যাচের সেরা খেলোয়াড় পাবেন ১ লক্ষ ভারতীয় রুপি এবং একটি স্মারক ট্রফি। এছাড়া প্লে-অফ পর্বে গিয়ে এই পুরষ্কার বেড়ে হবে পাঁচ লক্ষ ভারতীয় রুপি এবং একটি স্মারক ট্রফি।

পারফেক্ট ক্যাচ অব দ্যা ম্যাচ : প্রতি ম্যাচের সেরা ক্যাচ নেয়া খেলোয়াড় পাবেন ১ লক্ষ ভারতীয় রুপি, একটি স্মারক এবং একটি স্মার্টফোন।

সুপার স্ট্রাইকার অব দ্যা ম্যাচ : প্রতি ম্যাচের সর্বোচ্চ স্ট্রাইক-রেটধারি ব্যাটসম্যান পাবেন ১ লক্ষ ভারতীয় রুপি এবং একটি স্মারক ট্রফি।

স্টাইলিশ প্লেয়ার অব দ্যা ম্যাচ : প্রতি ম্যাচের সবচেয়ে নির্ভীক এবং সাহসী খেলোয়াড়ের জন্য রাখা হয়েছে নতুন এই পুরষ্কার। তাকে দেয়া ১ লক্ষ ভারতীয় রুপি এবং একটি স্মারক ট্রফি।

নতুন ভাবনা অ্যাওয়ার্ড : প্রতি ম্যাচে বিশেষ কিছু ক্যারিশমা বা নতুন কিছু করে দেখানোর জন্য দেয়া হবে এই পুরষ্কার। জয়ী খেলোয়াড় পাবেন ১ লক্ষ ভারতীয় রুপি এবং একটি স্মারক ট্রফি।

পারফেক্ট ক্যাচ অব দ্য সিজন : আইপিএল কর্তৃপক্ষের বিচার টুর্নামেন্টের সেরা ক্যাচ নেয়া ক্রিকেটার পাবেন ১০ লক্ষ ভারতীয় রুপি, একটি স্মারক ট্রফি এবং একটি স্মার্ট ফোন।

সুপার স্ট্রাইকার অব দ্য সিজন : পুরো টুর্নামেন্টে সর্বোচ্চ স্ট্রাইক-রেটধারি ব্যাটসম্যান পাবেন সুপার স্ট্রাইকার অব দ্য সিজনের খেতাব। তার জন্য থাকবে একটি স্মারক ট্রফি এবং সুদৃশ্য টাটা নিক্সন গাড়ি। তবে এই পুরষ্কারের জন্য বিবেচনায় আসতে যে কোন খেলোয়াড়কে কমপক্ষে ৪২ বল মোকাবেলা করতে হবে এবং তার নামের পাশে কমপক্ষে ১০৫ রান থাকতে হবে।

স্টাইলিশ প্লেয়ার অব দ্য সিজন : পুরো টুর্নামেন্টের সবচেয়ে নির্ভীক এবং সাহসী খেলোয়াড় পাবেন এই পুরষ্কার। তার জন্য থাকবে ১০ লক্ষ ভারতীয় রুপি এবং একটি স্মারক ট্রফি। টিভি ধারাভাষ্যকারদের একটি নির্বাচিত প্যানেল নির্ধারণ করবে এই পুরষ্কারের বিজয়ী খেলোয়াড়কে।

নতুন ভাবনা অ্যাওয়ার্ড অব দ্য সিজন : পুরো টুর্নামেন্টে নতুন কিছু বা উদ্ভাবনী কিছু করে দেখানোর পুরষ্কার স্বরুপ দেয়া হবে এই পুরষ্কার। তার জন্য থাকবে ১০ লক্ষ ভারতীয় রুপি এবং একটি স্মারক ট্রফি।

টুর্নামেন্টের উদীয়মান খেলোয়াড় : পুরো টুর্নামেন্টে আলো ছড়ানো তরুণ এবং উদীয়মান খেলোয়াড়দের মধ্য থেকে বাছাই করা হবে টুর্নামেন্টের সেরা উদীয়মান খেলোয়াড়। তার জন্য থাকবে ১০ লক্ষ ভারতীয় রুপি। তবে এ জন্য শর্ত হলো, ১ এপ্রিল ১৯৯২ সালের পর জন্ম হতে হবে (অনুর্ধ্ব-২৬)। ৫টি কিংবা তার কম টেস্ট খেলুড়ে হতে হবে। আইপিএলে ২৫টি কিংবা তারও কম ম্যাচ খেলা হতে হবে এবং আগে কখনও ইমার্জিং প্লেয়ার অব দ্য সিজন জয়ী হবেন না।

অরেঞ্জ ক্যাপ : পুরো টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকের জন্য থাকছে অরেঞ্জ ক্যাপ অ্যাওয়ার্ড। তাকে দেয়া হবে ১০ লক্ষ ভারতীয় রুপি এবং একটি স্মারক ট্রফি।

পার্পল ক্যাপ : পুরো টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারী বোলারের জন্য থাকছে পার্পল ক্যাপ অ্যাওয়ার্ড। তাকে দেয়া হবে ১০ লক্ষ ভারতীয় রুপি এবং একটি স্মারক ট্রফি।

মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার : পুরো টুর্নামেন্টে ব্যাটে-বলে সমানভাবে আলো ছড়ানো খেলোয়াড়ের জন্য থাকবে মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ারের অ্যাওয়ার্ড। তাকেও দেয়া হবে দশ লক্ষ ভারতীয় রুপি এবং একটি স্মারক ট্রফি। পুরো টুর্নামেন্টের চার, ছক্কা, উইকেট, ডট বল, ক্যাচ এবং স্টাম্পিংকে আনা হবে এই পুরষ্কারের বিবেচনায়।

রানার আপ : টুর্নামেন্টের দ্বিতীয় তথা রানার আপ দলের জন্য থাকবে একটি সুদৃশ্য ট্রফি এবং নগদ সাড়ে ১২ কোটি পঞ্চাশ লক্ষ রুপির চেক।

চ্যাম্পিয়ন : পুরো টুর্নামেন্টে কাঁপিয়ে চ্যাম্পিয়ন হওয়া দল পাবে আইপিএলের সুদৃশ্য চ্যাম্পিয়ন ট্রফি এবং ২০ কোটি রুপির চেক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here