A basic article writing concept for beginner

How to start article writing easily using tools

আর্টিকেল রাইটিং এর কাজ নিয়ে একটু বিস্তারিত লিখছি। আমি প্রথমেই বলে নিচ্ছি এটা হলো একেবারেই সহজতম পন্থা তাদের জন্য যারা ইউনিক আর্টিকেল লিখতে পারবেননা বা লেখার সময় নেই তাদের জন্য। এখানে আমরা বিভিন্ন সাইট থেকে আর্টিকেল কালেকশন করে তা কৌশলে এমন ভাবে ব্যবহার করবো যেন আমাদের আর্টিকেলটা কপি-পেস্ট বা ডুপ্লিকেট আর্টিকেল হিসেবে চিন্হিত না হয়। আপনি যদি সরাসরি কোন সাইট থেকে আর্টিকেল খুজে নিয়ে আপনার সাইটে পাবলিশ করেন তবে তা বৈধ নয়। এবং এজন্য আপনি কোন বেনিফিট ও পাবেন না সার্চ ইন্জিনে। এছাড়া কপি-পেস্ট কিনা তা চেক করার অনেক টুলস রয়েছে (plagiarism checker) তা দিয়ে সহজেই ধরা পড়ে যাবে।

আমরা কিভাবে কাজটা করবো:

আমরা সবার আগে কিছু কীওয়ার্ড ঠিক করবো। এর পর গুগুল ট্রান্সলেটর দিয়ে এমন কিছু ভাষায় কীওয়ার্ড গুলো ট্রান্সলেট করবো যে ভাষায় সাধারণত ইংরেজী বর্ণ ব্যবহার হয় কিন্তু ভাষা ইংরেজী নয়। যেমন ফ্রান্স, ইতালী ইত্যাদি। এর কারন হলো এসব ভাষায় লিখিত আর্টিকেল গুলো সম্পুর্ণ গুগুল ট্রান্সলেটর দিয়ে পুনরায় ইংরেজীতে ট্রান্সলেট করলে ৯০% এর বেশী নির্ভুল ইংরেজী হয়ে যায়। যা থেকে সহজেই অন্যান্য টুলস দিয়ে ১০০% নির্ভুল করে নেয়া যায়। ফ্রান্স বা ইতালীয়ান ভাষা ছাড়াও এমন অনেক ভাষা আছে যেগুলো থেকে গুগুল ট্রান্সলেটর ইংরেজীতে ট্রান্সলেট করে নির্ভুল রেজাল্ট দিতে পারে।

সাইট খুজে নেয়া:

কীওয়ার্ড গুলো ট্রান্সলেট করার পর আমরা গুগুলে আবার ট্রান্সলেটেড কীওয়ার্ডটি দিয়ে সার্চ দিব। এবার সেই কীওয়ার্ডের উপর সেই ভাষার সাইট গুলো গুগুল দেখাবে। এখন সাইট গুলো ভিজিট করুন। গুগুল ট্রান্সলেটর চালু রাখুন তাতে আপনি সেই সাইটের সব কন্টেন্ট ইংরেজীতেই দেখতে পাবেন। সেই সাইটে বিভিন্ন বিষয়ের উপর ভালো আর্টিকেল গুলো কপি করে নিন। এভাবে যতো সাইট পাবেন সেগুলোর লিস্ট করে রাখবেন। নির্দিষ্ট কোন আর্টিকেল যখন কপি করবেন সেই আর্টিকেলের লিংকটাও সেখানে রাখবেন।

আমরা যে টুলস ব্যবহার করবো:

গ্রামার এবং ডুপ্লিকেট পোস্ট চেক করার জন্য (grammar/plagiarism checker) আমরা গ্রামারলি নামের একটা টুলস ব্যবহার করবো। এটি দিয়ে আপনি ট্রান্সলেটেড আর্টিকেলের গ্রামার গুলো খুব সহজেই ঠিক করে নিতে পারবেন। এবং আপনার পোস্টটি আগেই অন্য কোথাও পাবলিশ হয়েছে কিনা তা দেখে নিতে পারবেন। এমনকি কোন লাইন ও মিলে গেলে তা দেখাবে। যা আপনি সামান্য পরিবর্তন করে দিলেই ঠিক হয়ে যাবে। এই টুলসটিই আপনাকে সবকিছু সমাধান করে দিবে।

সর্বশেষ কাজ:

যে কীওয়ার্ড এর জন্য আপনি আর্টিকেলটি খুজে বের করেছেন এবার সেই কীওয়ার্ডটি আর্টিকেলের মূল টাইটেল, প্রথম পেরেগ্রাফের টাইটেল এবং প্রথম পেরেগ্রাফ সহ পরবর্তি আরো এক/দুটি পেরাগ্রাফের কোন লাইনের সাথে জুড়ে দিতে হবে। লাইন গুলো অবশ্যই সংগতি পূর্ণ থাকতে হবে। এই কাজটিতেই মূলত আপনাকে দক্ষতার পরিচয় দিতে হবে। এর আগের কাজ গুলো ছিল গতানুগতিক যা সবার জন্য একই। কিন্তু এখানে আপনাকে কৌশলী হতে হবে।

শেষ কথা:

যারা ইউনিক আর্টিকেল লিখেন তাদের কাজের ধরন আলাদা হবে। তাদের কাজের মূল্যায়ন ও অনেক বেশী হবে। এ ধরনের আর্টিকেলের সাথে ইউনিক আর্টিকেল কখনো মিলাবেন না। এটি আমি আমার ব্যক্তিগত কাজের জন্য পোস্ট করেছি। এটা সবার জন্য প্রযোজ্য নাও হতে পারে। যারা কাজ করতে চান তারা অবশ্যই সকল ধরনের পরামর্শ পাবেন।